পিংলা-র পটুয়াদের গ্রাম

পিংলা-র পটুয়াদের গ্রাম

পিংলা-র পটুয়াদের গ্রাম

পিংলার অবস্থান পশ্চিম মেদিনীপুর জেলা, কাছের রেল স্টেশন বালিচক, সেখান থেকে ১১ কিমি পথ। পিংলা-র পটুয়াদের এই গ্রামে সকলেরই পদবী চিত্রকর।

ব্যারাকপুর ফটোলাভার্স এসোসিয়েশন এর সদস্যরা পিংলা-র পটচিত্রকরদের গ্রাম ঘুরে আসেন ২০১৮ র ২৪শে নভেম্বর।

আদতে এঁরা মুসলমান। কোন এক সময়ে সামাজিক কারণে তাদের ধর্মান্তরিত হতে হয়। বাড়ির মহিলারা হিন্দু প্রথা মেনে শাঁখা সিঁদুর পরেন, হিন্দু পালা পার্বণ মানেন আবার একইসঙ্গে মুসলমান পরবও তাঁরা পালন করেন।

এখানে সবাই শিল্পী- বড়ির পুরুষ মানুষটি যেমন, তেমনই তাঁর ঘরণী, পুত্র কন্যা বাবা মা সবাই।

জীবনের সঙ্গে লড়াই করতে করতে এঁরা বেছে নেন শিল্পীর জীবন, হাতে তুলে নেন রং আর তুলি, আর তাতে সৃষ্টি করে চলেন লোককথার নানান কাহিনী। সেসব কাহিনীর ছবি আঁকা থাকে আর্টপেপারে, দীর্ঘ পটে, শাড়ি বা সোফার কভারে, কাপ মগ থালা বাসনে।

অনায়াসে সেই তুলির টানে ফুটে ওঠে সাঁওতাল রমণীদের কাঁখে জল বয়ে নেওয়ার চিত্র, রাখালের গরু চড়ানো অথবা হিন্দু দেবদেবী ও রামায়ণ মহাভারতের নানা চরিত্র ও ঘটনা।

মূলত পরিবেশ বান্ধব ভেষজ রঙের ব্যবহার এঁরা করে থাকেন। বর্তমানে এই শিল্পীদের খ্যাতি দেশের গণ্ডী ছাড়িয়ে বিদেশেও পৌঁছে গেছে। বাড়ির মহিলারা অনেকেই ফ্রান্স বেলজিয়াম জার্মানি ইংল্যান্ড ঘুরে এসেছেন।

 

 

শহর থেকে দূরে এইসব শিল্পীদের গ্রামে পৌঁছে তাদের আপ্যায়ন আতিথেয়তায় সাড়া দিয়ে আমরাও যেন কোন এক স্বপনপুরিতে কাটিয়ে এলাম বেশ কয়েক ঘণ্টা। আর মনে মনে অনুরণিত হতে থাকে সবাই মিলে তাঁরা যা গাইছিলেন- পটচিত্রের গান আর কথকতা।

Leave a Reply

No announcement available or all announcement expired.